নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চাইলেন জন কেরি!

নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চাইলেন জন কেরি!
নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চাইলেন জন কেরি!
Muktobak24: Monday 3 March 2, 2015
সুত্র: www.eurobdnews.com
নির্দলীয় নিরপেক্ষ অর্ন্তবর্তীকালীন সরকারের অধীনে নির্বাচন চেয়েছে যুক্তরাষ্ট্র। গত ২২ ফেব্রুয়ারী ওয়াশিংটনে পররাষ্ট্রমন্ত্রী এইচ মাহমুদ আলীকে ডেকে নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী নির্বাচন দেয়ার আহবান জানান। দেশে চলমান রাজনৈতিক সংকট নিরসন এবং সুষ্ঠু গনতন্ত্র চর্চার জন্য এর বিকল্প নেই বলেও মন্তব্য করেছেন জন কেরী। পরবর্তীতে ২য় দফায় ২৫ ফেব্রুয়ারী পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আনুষ্ঠানিক বৈঠকেও জন কেরী একই আহবান জানান। যুক্তরাষ্ট্রভিত্তিক বিএনপি এ তথ্য নিশ্চিত করেছে। যুক্তরাষ্ট্রভিত্তিক বিএনপি বলেছে, কৌশলগত কারনেই বিএনপি এ নিয়ে কোন ধরনের প্রেস ব্রিফিং করেননি। কিন্তু পররাষ্ট্রমন্ত্রী দেশে ফেরার পর খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারী ও কার্যালয় তল্লাশীর আদেশ দিয়েছেন আদালত। ওই ঘটনার পরপরই সরকার বিএনপিকে দমনপীড়নের মাধ্যমে চাপে রাখার কৌশল চালিয়ে যাচ্ছে বলেও তারা দাবী করেছেন।
বিএনপির দাবী পররাষ্ট্রমন্ত্রী ভয়েস অব আমেরিকার কাছেও এ তথ্য গোপন রেখেছেন। শুধু তাই নয় পররাষ্ট্রমন্ত্রী দেশে ফিরে কোন মিডিয়াকে ব্রিফিং করেননি। বিএনপির নেতারা জানান, যুক্তরাষ্ট্রে যাওয়ার পরপরই ২২ ফেব্রুয়ারী বাংলাদেশ সময় রাত সাড়ে ১০টার দিকে এইচ মাহমুদ আলীকে নিয়ে এক অনানুষ্ঠানিক বৈঠকে বসেন জন কেরী। প্রায় ৯ থেকে ১১ মিনিট স্থায়ী ওই বৈঠকে জন কেরী শুধু মাত্র পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন বলেও জানান তারা।  এদিকে লন্ডনভিত্তিক কয়েকজন বিএনপি নেতা বলেছেন, বিএনপি নেতাদের ওপর দমন পীড়ন চালানোর জন্য বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান এবং তার স্ত্রী ড. জোবায়দা রহমান কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছেন। ২২ ফেব্রুয়ারী অনানুষ্ঠানিক বৈঠকে ৯/১১ মিনিট জন কেরীর সঙ্গে এইচ মাহমুদ আলীর কি কথা হয়েছিল তা বলতে পারেন নি অনেক সিনিয়র নেতা। বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকা বলেছেন, অনানুষ্ঠানিক বৈঠক হয়েছে শুনেছি কিন্তু কি কথা হয়েছে তা জানি না। আমার জানার কথাও নয় বলেও জানান বিএনপির এ সিনিয়র নেতা। অপরদিকে জন কেরী বাংলাদেশের চলমান রাজনৈতিক সংকট নিরসনে জাতিসংঘকে সহযোগীতা করার ঘোষনা দিয়েছেন যা বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।
বিএনপির মিডিয়া উইংয়ে এ বিষয়ে যোগাযোগ করা হলে সমন্বয়ক শায়রুল কবীর জানান, ক্ষমতা ছেড়ে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন চেয়েছে বলে শুনেছি। তবে এর থেকে বেশি কিছু বলা সম্ভব নয় বলেও জানান তিনি।

Comments

Social Share Icons

Popular Posts

শীঘ্রই বাংলাদেশও আমাদের হবেঃ পশ্চিমবঙ্গ বিজেপি সভাপতি দিলীপ ঘোষ

বেগম খালেদা জিয়ার জন্মদিন নিয়ে নিউজটি ভুয়া ছিল স্বীকার করতে বাধ্য হলো ডেইলি স্টার

“শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে আজ বড় বেশি মনে পড়ে” - তরিকুল ইসলাম (সাবেক মন্ত্রী)