কিশোরগঞ্জে প্রেসিডেন্টকে অবমাননা, তোলপাড়

amarbanglanews24কিশোরগঞ্জের ডায়াবেটিক সমিতির ভোটার তালিকায় সাংবিধানিক আইন ও ওয়ারেন্ট অব প্রিসিডেন্স লঙ্ঘন করে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের নাম অন্তর্ভুক্তির মাধ্যমে তাকে অবমাননা করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। গত ২০শে নভেম্বর কিশোরগঞ্জ ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. শফিকুল ইসলাম স্বাক্ষরিত সমিতির দ্বিবার্ষিক নির্বাচনের চূড়ান্ত ভোটার তালিকার ৮নং ক্রমিকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের প্রেসিডেন্ট হিসেবে মো. আবদুল হামিদের নাম উল্লেখ করা হয়েছে। বিষয়টি জানাজানি হওয়ার পর এ নিয়ে শহরে তোলপাড় চলছে। এ ব্যাপারে সমিতির সভাপতি জেলা প্রশাসক এস এম আলম গতকাল জানান, বিষয়টি তার নজরে আসার পর ভোটার তালিকা সংশোধন করা হয়েছে। সমিতির সাধারণ সম্পাদক কেন এমনটি করেছেন, সেটি তার জানা নেই। তবে জেলা আইনজীবী সমিতির সভাপতি ও পিপি অ্যাডভোকেট শাহ আজিজুল হক জানান, বিষয়টি উদ্দেশ্যমূলক হয়ে থাকলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এ ছাড়া এটি অজ্ঞতাপ্রসূত হলে দুঃখ প্রকাশ করতে হবে। 

সূত্র জানায়, আগামী ২৫শে ডিসেম্বর কিশোরগঞ্জ ডায়াবেটিক সমিতির নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে সম্প্রতি তফসিল ঘোষণা করা হয়। তফসিল ঘোষণার পর গত ২০শে নভেম্বর সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. শফিকুল ইসলামের স্বাক্ষরে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়। ভোটার তালিকার ১নং ক্রমিকের নামে জেলা পরিষদ, কিশোরগঞ্জ, ২নং ক্রমিকের নামে কিশোরগঞ্জ পৌরসভা, ৩নং ক্রমিকের নামে মো. নূরুল ইসলাম যাকের, ৪নং ক্রমিকের নামে উত্তম কুমার সরকার, ৫নং ক্রমিকের নামে শাহজাহান লস্কর, ৬নং ক্রমিকের নামে মানিক রঞ্জন দে, ৭নং ক্রমিকের নামে এ বি এম সিরাজুল ইসলাম এবং ৮নং ক্রমিকের নামে মো. আবদুল হামিদ, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ উল্লেখ করে এটি প্রকাশ করা হয়েছে।
ভোটার তালিকার নামের ক্রমিকে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের নাম ৮নং-এ থাকায় এটি সাংবিধানিক আইন ও ওয়ারেন্ট অব প্রিসিডেন্সের পরিপন্থি হয়েছে এবং এতে রাষ্ট্রকে অবমাননা করা হয়েছে- এমন অভিযোগ করে পিপি অ্যাডভোকেট শাহ আজিজুল হক এটি জেলা প্রশাসকের নজরে আনেন। পিপি অ্যাডভোকেট শাহ আজিজুল হক জানান, বিষয়টি জেলা প্রশাসককে জানানোর পর তিনি মৌখিকভাবে সাধারণ সম্পাদককে ভর্ৎসনা করেন।
তিনি বলেন, সংবিধানের ৪৮(২) অনুচ্ছেদে সুস্পষ্টভাবে রাষ্ট্রপ্রধান হিসেবে প্রেসিডেন্টের অগ্রবর্তী অবস্থান সম্পর্কে বলা হয়েছে। এ ছাড়া ওয়ারেন্ট অব প্রিসিডেন্সেও প্রেসিডেন্টকে রাষ্ট্রের প্রথম এবং সর্বোচ্চ ব্যক্তিত্বের মর্যাদা দেয়া হয়েছে। এ ধরনের বাধ্যবাধকতা থাকার পরও ডায়াবেটিক সমিতির ভোটার তালিকায় প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের নামের ক্রমাবনতি কার্যত রাষ্ট্র অবমাননার শামিল। তবে ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মো. শফিকুল ইসলাম বলেন, ভোটার তালিকার ওই ত্রুটি রোববার রাতে নজরে আসার পরই সংশোধন করা হয়েছে। এ নিয়ে কোন সমস্যা নেই।

Comments

Social Share Icons

Popular Posts

শীঘ্রই বাংলাদেশও আমাদের হবেঃ পশ্চিমবঙ্গ বিজেপি সভাপতি দিলীপ ঘোষ

বেগম খালেদা জিয়ার জন্মদিন নিয়ে নিউজটি ভুয়া ছিল স্বীকার করতে বাধ্য হলো ডেইলি স্টার

“শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে আজ বড় বেশি মনে পড়ে” - তরিকুল ইসলাম (সাবেক মন্ত্রী)