জর্জ হ্যারিসন

জর্জ হ্যারিসন
amarbanglanews24জর্জ হ্যারিসন ১৯৪৩ সালের ২৫ ফেব্রুয়ারি যুক্তরাজ্যে জন্মগ্রহণ করেন। ২০০১ সালে ২৯ নভেম্বর তিনি মারা যান। তিনি ছিলেন প্রতিভাবান একজন জনপ্রিয় গায়ক এবং গিটারিস্ট। তার বিচরণের ক্ষেত্র ব্যাপ্ত ছিল সঙ্গীত পরিচালনা, রেকর্ড প্রযোজনা এবং চলচ্চিত্র প্রযোজনা পর্যন্ত। বিখ্যাত ব্যান্ড সঙ্গীত দল দ্য বিটল্‌স-এর চার সদস্যের একজন হিসেবেই তিনি বিখ্যাত হয়ে ওঠেন।
পপ সঙ্গীতের জনপ্রিয় এই শিল্পী বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় পন্ডিত রবি শংকরের অনুরোধে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের ম্যাডিসন স্কোয়ার গার্ডেনে ১৯৭১ সালের ১ আগস্ট এক বেনিফিট সঙ্গীত অনুষ্ঠানের কনসার্ট ফর বাংলাদেশ আয়োজন করেছিলেন। এই কনসার্ট হতে সংগৃহীত ২,৫০,০০০ ডলার বাংলাদেশের উদ্বাস্তুদের জন্য দেয়া হয়েছিল।
মূলত: লিড গিটারিস্ট হলেও বিটলসের প্রতিটি এলবামেই জর্জ হ্যারিসনের নিজের লিখা ও সুর দেয়া দু'একটি একক গান থাকতো।এ সময়ের গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিল: ইফ আই নিডেড সামওয়ান, ট্যাক্সম্যান, হোয়াইল মাই গিটার জেন্টলি উইপস্, হেয়ার কামস্ দ্য সান এবং সামথিং।
বিটলস্ ভেঙ্গে যাবার পরও তার জনপ্রিয়তা কমেনি। সত্তরের পরবর্তী সময়ে তার অনেক গান ব্যাপক জনপ্রিয় হয়েছিল। এ সময়ের গানগুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিল: মাই সুইট লর্ড (১৯৭০), গিভ মি পিস অন আর্থ (১৯৭৩), অল দোজ ইয়ার্স এগো (১৯৮১), গট chel/2014/11/30/46894#sthash.4w63oyqF.dpuf 

Comments

Social Share Icons

Popular Posts

শীঘ্রই বাংলাদেশও আমাদের হবেঃ পশ্চিমবঙ্গ বিজেপি সভাপতি দিলীপ ঘোষ

বেগম খালেদা জিয়ার জন্মদিন নিয়ে নিউজটি ভুয়া ছিল স্বীকার করতে বাধ্য হলো ডেইলি স্টার

“শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে আজ বড় বেশি মনে পড়ে” - তরিকুল ইসলাম (সাবেক মন্ত্রী)