সব সামরিক শাসনের পেছনে ছিল আওয়ামী লীগ: মির্জা ফখরুল

ঢাকা, বুধবার, ৩ ডিসেম্বর, ২০১৪
amarbanglanews24দেশে যত সামরিক সরকার এসেছে তার সব ক’টির পেছনে আওয়ামী লীগ ছিল বলে অভিযোগ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। প্রধানমন্ত্রীর অভিযোগ প্রত্যাখ্যান করে তিনি বলেছেন, শেখ হাসিনা বলেন- বিএনপি নির্বাচন বর্জন করে দেশে সামরিক শাসন আনতে চেয়েছিল। এটা সত্যের অপলাপ। ২২শে জানুয়ারির নির্বাচন বর্জন করেই আওয়ামী লীগ মইনউদ্দিনকে ডেকে এনেছিল। 
গতকাল জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ ডেমোক্রেটিক ফোরাম আয়োজিত ‘উন্নয়নের পূর্বশর্ত গ্রহণযোগ্য নির্বাচন’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। মির্জা আলমগীর বলেন, বাংলাদেশে এখন যারা ক্ষমতায় আছে, তারা গণতন্ত্রের সংজ্ঞা পাল্টে দিচ্ছে। তারা যে গণতন্ত্রের কথা প্রচার করছে, তা রেজিমেন্টেড গণতন্ত্র অর্থাৎ নিয়ন্ত্রিত গণতন্ত্র। তিনি বলেন, উন্নয়নের প্রথম শর্ত হচ্ছে গণতন্ত্র। কিন্তু তারা বলছে, উন্নয়নের জন্য গণতন্ত্রের প্রয়োজন নেই। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব বলেন, নির্বাচন হলেই গণতন্ত্র হয় না। অনেক দেশে নির্বাচিত সরকার আছে কিন্তু তারা গণতান্ত্রিক নয়। আওয়ামী লীগ তাদের নিয়ন্ত্রিত গণতন্ত্রের পক্ষে কিছু উদাহরণও দেয়। তারা বলে মালয়েশিয়া নিয়ন্ত্রিত গণতন্ত্রের জন্যই আজ উন্নত হয়েছে। তিনি বলেন, বাংলাদেশের মানুষ নিয়ন্ত্রিত নয়, উন্মুক্ত গণতন্ত্রে বিশ্বাস করে। তারা কোন চাপিয়ে দেয়া গণতন্ত্রে বিশ্বাস করে না। মেনেও নেয় না। মির্জা আলমগীর বলেন, গণতন্ত্রের লড়াই খুব কঠিন লড়াই। একটি ফ্যাসিস্ট শক্তি গণতন্ত্রের নামে মানুষের অধিকার হরণ করে ক্ষমতায় বসে যায়, সেই ফ্যাসিস্ট শক্তির বিরুদ্ধে লড়াই খুব সহজ নয়। সময় লাগতে পারে। এতে হতাশ হওয়ার কিছু নেই। সংগঠনের সভাপতি এইচএম হারিছুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আবদুল লতিফ নেজামী, বিএনপির প্রচার সম্পাদক জয়নুল আবদিন ফারুক, ইসলামী ঐক্যজোটের সিনিয়র ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুর রকিব প্রমুখ বক্তব্য রাখেন। 
এদিকে সন্ত্রাসীদের হামলায় আহত পাবনা জেলা বিএনপির যুগ্ম সম্পাদক আনিসুল হক বাবুকে দেখতে গতকাল রাজধানীর গ্রীন লাইফ হাসপাতালে যান মির্জা আলমগীর। এসময় বেশ কিছু সময় তিনি সেখানে কাটান এবং বাবুর চিকিৎসার খোঁজখবর নেন।

Comments

Social Share Icons

Popular Posts

শীঘ্রই বাংলাদেশও আমাদের হবেঃ পশ্চিমবঙ্গ বিজেপি সভাপতি দিলীপ ঘোষ

বেগম খালেদা জিয়ার জন্মদিন নিয়ে নিউজটি ভুয়া ছিল স্বীকার করতে বাধ্য হলো ডেইলি স্টার

“শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে আজ বড় বেশি মনে পড়ে” - তরিকুল ইসলাম (সাবেক মন্ত্রী)